✍ আব্দুল মান্নান তালিব কর্তৃক রচিত ইসলামি আইন ও বিচার বর্ষের সংখ্যা গুলির pdf বই ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ☟ ক্লিক করুন।
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১ সংখ্যাঃ ১
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১ সংখ্যাঃ ২
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১ সংখ্যাঃ ৩
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১ সংখ্যাঃ ৪
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ২ সংখ্যাঃ ৫
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ২ সংখ্যাঃ ৬
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ২ সংখ্যাঃ ৭
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ২ সংখ্যাঃ ৮
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৩ সংখ্যাঃ ৯
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৩ সংখ্যাঃ ১০
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৩ সংখ্যাঃ ১১
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৩ সংখ্যাঃ ১২
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৪ সংখ্যাঃ ১৩
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৪ সংখ্যাঃ ১৪
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৪ সংখ্যাঃ ১৫
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৪ সংখ্যাঃ ১৬
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৫ সংখ্যাঃ ১৭
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৫ সংখ্যাঃ ১৮
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৫ সংখ্যাঃ ১৯
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৫ সংখ্যাঃ ২০
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৬ সংখ্যাঃ ২১
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৬ সংখ্যাঃ ২২
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৬ সংখ্যাঃ ২৩
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৬ সংখ্যাঃ ২৪
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৭ সংখ্যাঃ ২৫
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৭ সংখ্যাঃ ২৬
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৭ সংখ্যাঃ ২৭
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৭ সংখ্যাঃ ২৮
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৮ সংখ্যাঃ ২৯
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৮ সংখ্যাঃ ৩০
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৮ সংখ্যাঃ ৩১
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৮ সংখ্যাঃ ৩২
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৯ সংখ্যাঃ ৩৩
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৯ সংখ্যাঃ ৩৪
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৯ সংখ্যাঃ ৩৫
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ৯ সংখ্যাঃ ৩৬
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১০ সংখ্যাঃ ৩৭
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১০ সংখ্যাঃ ৩৮
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১০ সংখ্যাঃ ৩৯
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১০ সংখ্যাঃ ৪০
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১১ সংখ্যাঃ ৪১
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১১ সংখ্যাঃ ৪২
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১১ সংখ্যাঃ ৪৩
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১১ সংখ্যাঃ ৪৪
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১২ সংখ্যাঃ ৪৫
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১২ সংখ্যাঃ ৪৬
- ইসলামী আইন ও বিচার বর্ষঃ ১২ সংখ্যাঃ ৪৭
ইসলামী আইন ও বিচার পরিচিতি
ইসলামী আইন ও বিচার (Shari’ah) একটি বিস্তৃত বিচারব্যবস্থা যা ইসলামী জীবনযাত্রা, নৈতিকতা এবং আইন-কানুনের নির্দিষ্ট কাঠামো প্রদান করে। ইসলামের মূল দুটি ভিত্তি — কুরআন ও সুন্নাহর ওপর ভিত্তি করে এই বিচারব্যবস্থা প্রতিষ্ঠিত। এটি মুসলিমদের ধর্মীয়, সামাজিক, নৈতিক এবং আইনী বিষয়ে পরিচালিত করে। শারীয়াহ শব্দটি মূলত “পথ” বা “পথপ্রদর্শন” অর্থে ব্যবহৃত হয়, যা ইসলামী জীবনযাত্রার জন্য একটি নিখুঁত গাইডলাইন হিসেবে কাজ করে।
ইসলামী আইন বা শারীয়াহর মূল উপাদানসমূহ
ইসলামী আইন ও বিচার ব্যবস্থা চারটি মূল সূত্র থেকে গঠিত:
১. কুরআন: কুরআন ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ, যা মুসলিমদের জন্য মূল আইন এবং নীতি প্রদান করে। কুরআনের নির্দেশনা ধর্মীয়, সামাজিক, অর্থনৈতিক, এবং ব্যক্তিগত জীবনের সকল দিক নিয়ন্ত্রণ করে। কুরআনে সরাসরি বহু বিধান রয়েছে যা মুসলমানদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রযোজ্য।
২. সুন্নাহ: সুন্নাহ নবী মুহাম্মদ (সা.)-এর জীবনযাত্রা, তাঁর বাণী এবং তাঁর কার্যকলাপের মাধ্যমে প্রাপ্ত শিক্ষা। কুরআনের পর সুন্নাহই ইসলামী আইনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ উৎস। কুরআনের অনুপস্থিত ক্ষেত্রে বা বিশেষ পরিস্থিতিতে কুরআনের নির্দেশনার পরিপূরক হিসেবে সুন্নাহ ব্যবহৃত হয়।
৩. ইজমা: ইজমা অর্থ হলো ইসলামী পণ্ডিতদের ঐকমত্য বা ঐক্যবদ্ধ মতামত। কোন একটি বিষয় সম্পর্কে কুরআন ও সুন্নাহতে সুনির্দিষ্ট বিধান না থাকলে ইজমার মাধ্যমে ইসলামী আইন নির্ধারণ করা হয়। এটি ইসলামিক আইনের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৪. কিয়াস: কিয়াস হলো তুলনা বা অনুমানভিত্তিক সিদ্ধান্ত। যেসব বিষয়ে কুরআন, সুন্নাহ, ও ইজমায় সরাসরি সমাধান পাওয়া যায় না, সেসব ক্ষেত্রে অনুরূপ পরিস্থিতির সাথে তুলনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
ইসলামী বিচার ব্যবস্থার বিভাগসমূহ
ইসলামী আইনকে প্রধানত চারটি বিভাগে বিভক্ত করা যায়:
১. ইবাদাত: ইবাদাত হলো আল্লাহর ইবাদত বা উপাসনার সাথে সম্পর্কিত আইন। এর মধ্যে নামাজ, রোজা, হজ এবং যাকাতের বিধান অন্তর্ভুক্ত।
২. মুয়ামালাত: মুয়ামালাত হলো পারস্পরিক লেনদেন সম্পর্কিত বিধি। এর মধ্যে বাণিজ্য, ব্যবসা, সম্পত্তির অধিকার, বিবাহ, তালাক, এবং উত্তরাধিকার সম্পর্কিত বিধান অন্তর্ভুক্ত।
৩. উকুবাত: উকুবাত হলো দণ্ডবিধি বা শাস্তির সাথে সম্পর্কিত আইন। এই বিভাগে বিভিন্ন অপরাধ যেমন চুরি, ব্যভিচার, হত্যা, এবং এর জন্য নির্ধারিত শাস্তি অন্তর্ভুক্ত।
৪. আদাব: আদাব হলো সামাজিক ও নৈতিক আচার-আচরণ সম্পর্কিত বিধান। ব্যক্তিগত জীবনযাত্রার উপর এই বিধানগুলো প্রযোজ্য, যেমন: অন্যদের সাথে আচরণ, শিষ্টাচার, এবং সামাজিক জীবনধারা।
ইসলামী বিচার ব্যবস্থায় শাস্তির ধরন
ইসলামী বিচার ব্যবস্থায় শাস্তি তিনটি ভাগে বিভক্ত:
১. হুদুদ: হুদুদ হলো সেই অপরাধ যার শাস্তি কুরআন এবং সুন্নাহতে নির্ধারিত আছে এবং এর পরিবর্তনযোগ্য নয়। উদাহরণ হিসেবে চুরি, মদ্যপান, এবং ব্যভিচার উল্লেখ করা যেতে পারে।
২. কিসাস: কিসাস অর্থ প্রতিশোধমূলক শাস্তি। যদি কেউ হত্যা বা শারীরিক আঘাত করে তবে সমপরিমাণ শাস্তি দেওয়া হয়।
৩. তাজীর: তাজীর হলো বিচারকের উপর নির্ভরশীল শাস্তি। বিচারক অপরাধের গুরুত্ব এবং পরিস্থিতি বিবেচনা করে শাস্তি নির্ধারণ করেন।
ইসলামী বিচার ব্যবস্থার বৈশিষ্ট্যঃ
১. ন্যায়বিচার: ইসলামী বিচার ব্যবস্থার প্রধান লক্ষ্য হলো ন্যায় প্রতিষ্ঠা করা এবং অপরাধের জন্য ন্যায়সংগত শাস্তি নির্ধারণ।
২. সামাজিক ভারসাম্য: ইসলামী আইন সামাজিক ভারসাম্য এবং শৃঙ্খলা রক্ষা করার লক্ষ্যে কাজ করে। এটি সামাজিক দায়িত্ব এবং দায়বদ্ধতার ওপর গুরুত্ব আরোপ করে।
৩. নৈতিক মূল্যবোধ: ইসলামী আইন সবসময় নৈতিক মূল্যবোধ এবং মানবিক গুণাবলির উপর গুরুত্ব দেয়। এটি শুধু বাহ্যিক নয়, বরং অন্তর্নিহিত আচরণের উপরও প্রভাব ফেলে।
৪. আল্লাহর সন্তুষ্টি: ইসলামী আইনের মূল উদ্দেশ্য হলো আল্লাহর সন্তুষ্টি অর্জন করা এবং জীবনের সব ক্ষেত্রে তাঁর বিধান মেনে চলা।
উপসংহারঃ ইসলামী আইন ও বিচার একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা যা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নৈতিক ও আধ্যাত্মিক উন্নতির লক্ষ্যে কাজ করে। এটি মুসলিম সমাজে শান্তি, ন্যায়বিচার, এবং সামাজিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে সহায়ক। ইসলামী আইন শুধু বাহ্যিক বিধি-নিষেধ নয়, বরং এটি মানুষের জীবনযাত্রায় নৈতিকতা ও আদর্শ প্রতিষ্ঠা করে, যা সমাজে ভারসাম্য ও স্থিতিশীলতা আনে।
“ডাক তোমার প্রভূর পথে প্রজ্ঞা এবং সদুপদেশের মাধ্যমে এবং তাদের সাথে বিতর্ক কর সর্বত্তোম পন্থায়” (সূরা নাহলঃ১২৫)
আবার ভিজিট করবেন !!! ধন্যবাদ